শাবি শিক্ষকের ব্যতিক্রমী উদ্যোগ!

শাবি শিক্ষকের ব্যতিক্রমী উদ্যোগ!

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. মুনশি নাসের ইবনে আফজাল। তিনি শিক্ষার্থীদের ক্লাসে পড়ানোর পরে খেয়াল করেন অনেক শিক্ষার্থীরা ঠিকভাবে বুঝতে পারছেন না। শিক্ষার্থীরা যাতে সহজে বুঝতে পারে এমন বইও বাজারে খোঁজেন তিনি, কিন্তু বইগুলো সবই ইরেজি ভাষায়। তখন শিক্ষার্থীদের কথা মাথায় রেখে সহজে বুঝতে পারে এমন একটি বই তিনি বাংলায় লিখেন। তাঁর লেখা বইয়ের নাম “সহজ বাংলায় জ প্রোগ্রামিং”।

গত বৃহস্পতিবার দুপুরে শিক্ষক মুনশি নাসের তাঁর লেখা বইয়ের সৌজন্য কপি শাবির কেন্দ্রীয় গ্রন্থাগারে তিনি দেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণা বাড়লে বিশ^বিদ্যালয়ের মান বাড়বে। শিক্ষার্থীদের গবেষণায় প্রয়োজন এমন কিছু বিষয় যেন সবাই সহজে বুঝতে এবং শিখতে পারে সে বিষয়গুলো মাথায় রেখে বইটা লেখা হয়েছে। একইসাথে গবেষণায় বাংলা ভাষার ব্যবহারিক কাজ খুবই কম। কিন্তু আমার কাছে মনে হয়; বাংলা ভাষায় এটা চর্চা করলে আরও অনেক বেশি শিক্ষার্থীরা সহজে বুঝতে পারবে এবং উপকৃত হবে। তিনি জানান, বইটি অর্থনীতি, পরিসংখ্যান এবং বিবিএ এর শিক্ষার্থীদের জ প্রোগ্রামিং সফটওয়্যারে ডাটা অ্যানালাইসিস শিখতে এবং  বুঝতে সাহায্য করবে।

শাবির লাইব্রেরী ইনচার্জ অধ্যাপক ড. মো. আজিজুল বাতেন বলেন, শিক্ষার্থীদের জন্য জ প্রোগ্রামিং একটি গুরুত্বপূর্ণ প্রোগ্রামিং সফটওয়ার। উনি এটা বাংলার লিখেছেন, আমি মনে করি এতে শিক্ষার্থীরা উপকৃত হবে। 

শিক্ষক মুনশি নাসেরের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমাদের শিক্ষার্থীদের সহজে বুঝতে পারা এবং শেখার জন্য বাংলা ভাষায় এমন বই খুবই গুরুত্বপূর্ণ। ইংরেজি ভাষায় অনেক বই আছে, কিন্তু অনেক শিক্ষার্থীরা থাকে যারা সহজে তা বুঝতে পারে না। এমন উদ্যোগে সবাই এগিয়ে আসলে শিক্ষার্থীরা আরও উপকৃত হবে।