অনলাইনে দুই দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান

শাবির দিক থিয়েটারের ২৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

শাবির দিক থিয়েটারের ২৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

নিজস্ব প্রতিবেদক, শাবি ।। করোনাকালের শুরু থেকে বন্ধ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনের নাট্যমঞ্চ নাটক প্রেমিদের কাছে এখন যেন স্মৃতি কথা। আর মঞ্চ মাতানো নাট্য শিল্পীরা মঞ্চে ফেরার জন্য অধীর অপেক্ষায় যেন বসে আছে। এর মাঝে শাবিপ্রবি’র নাট্য সংগঠন ‘দিক থিয়েটার’র ২৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অনলাইনে দেশের ৯টা বিশ্ববিদ্যালয়ের ১৫টি সাংস্কৃতিক সংগঠেনর সাংস্কৃতিক কর্মীদের নিয়ে আজ শুক্রবার থেকে দুই দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

বৃহস্পতিবার শাবিপ্রবি’র দিক থিয়েটারের পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তি’র মাধ্যমে জানানো হয়, দিক থিয়েটারের ২৩ তম বর্ষ উদযাপনে ‘ত্রয়োবিংশের প্রত্যুষে এই অঙ্গীকার, নাটকে বাঁধিব জীবনের জয়গান’ স্লোগানকে সামনে অনলাইনে আয়োজিত এই অনুষ্ঠানে ৯টা বিশ্ববিদ্যালয়ের ১৫টি সাংস্কৃতিক সংগঠেনর সাংস্কৃতিক কর্মীরা অংশগ্রহন করবে। সংগঠনগুলো হলো; শাবিপ্রবি’র “ট্যুরিস্ট ক্লাব” ও “নোঙ্গর”, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের “জাহাঙ্গীরনগর থিয়েটার”, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের “কন্ঠ”, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় “আবৃত্তি মঞ্চ” ও “রঁদেভ‚ শিল্পীগোষ্ঠী”, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের “গুঞ্জন” ও “প্রতিধ্বনি”, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের “রঙ্গভ‚মি”, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের “ভাষা ও সাহিত্য সংসদ” এবং “জয়ধ্বনি”, খুলনা বিশ্ববিদ্যালয়ের “রিদম” ও “কৃষ্টি”, এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র “অল স্টারস ড্যাফোডিল”।

দিক থিয়েটারের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত দুই দিনব্যাপী এই আয়োজনের নামকরণ করা হয়েছে ‘ত্রয়োবিংশের প্রত্যুষ’। অনুষ্ঠানের ১ম ও ২য় দিনে ( ২৪ ও ২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় অনলাইনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। দিক থিয়েটারের ফেসবুক পেইজ ও ইউটিউব চ্যানেল থেকে যেকেউই এ আয়োজন উপভোগ করতে পারবে বলে জানান দিক থিয়েটারের বর্তমান সভাপতি আব্দুল বাছিত সাদাফ। তিনি আরও বলেন, এ যেন এক কঠিন সময় পার করছে পৃথিবী। করোনাকালীন সময়ে আমাদের স্বাভাবিক জীবনযাপন এসেছে নানা প্রতিবন্ধকতা। যেসকল সাহসী মানুষ সুন্দর মানব জাতিকে আগামী দেবার লক্ষ্যে অবিরাম লড়ে যাচ্ছেন চলমান মহামারীর বিরুদ্ধে। তাদের প্রতি সম্মান জানিয়ে গত বছরের ন্যায় দিক থিয়েটার ‘ত্রয়োবিংশের প্রত্যুষ’ অনুষ্ঠানটি তাদের প্রতি উৎসর্গ করছে।

উল্লেখ্য, ‘নাটকে সাম্যের আন্দোলন, জীবনের ভাষায় মুক্তি অন্বেষণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৯৯৯ সালের ১৮ আগস্ট থেকে দিক নাট্য সংঘ নামে যাত্রা শুরু করেছিল দিক থিয়েটার।