শাবির ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

সত্য আজ বিজয়ী হয়েছে, মিথ্যা পরাভূত: শাবি উপাচার্য

সত্য আজ বিজয়ী হয়েছে, মিথ্যা পরাভূত: শাবি উপাচার্য

শাবি প্রতিনিধি || ১৯৯১ সালের ১৩ ফেব্রুয়ারি বা পহেলা ফাল্গুন আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ৩১ বছর পেরিয়ে আজ ৩২ বছরে পদার্পন করেছে। পহেলা ফাল্গুন বা ১৪ ফেব্রুয়ারি (সোমবার) বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

শাবিপ্রবি’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকাল ১০টায় ‘জাতীয় সংগীত’ পরিবেশনের সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম যথাক্রমে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন। এরপরে ১০টা  ১০মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য৷ পরবর্তীতে ১০টা ২০ মিনিটে বঙ্গবন্ধু চত্বর থেকে একটি বর্ণাঢ্য ‘শোভাযাত্রা’ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে গোল চত্বরে মিলিত হয়৷ তারপর পৌনে এগারোটার দিকে গোল চত্বরে কেক কাটার মাধ্যমে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করা হয়।

এসময় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন,  বিশ্ববিদ্যালয়ের জন্য যে জিনিসগুলো অস্বস্তিকর ছিলো, আপনাদের সকলের সম্মিলিত প্রচেষ্টার ফলে সেগুলো থেকে বের হয়ে এসে আমরা এই বিশ্ববিদ্যালয়কে একটি অনন্য গৌরবের জায়গায় নিয়ে গেছি। বিশ্ববিদ্যালয়ের সুশাসন বলতে যা বোঝায় তার ৯৯.৯৯% সুশাসন এই বিশ্ববিদ্যালয়ে আছে৷ এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নের কথা তুলে ধরেন৷

উপাচার্য বলেন, আমাদের শিক্ষার্থীরা বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে সবচেয়ে এগিয়ে আছে। আগামী দিনেও যেন আমরা সর্বস্তরে এগিয়ে থাকতে পারি; আমরা শিক্ষকরা সবসময় তোমাদের পাশে আছি। শিক্ষার্থীরা ভুল করতে পারে কিন্তু  শিক্ষকরা ক্ষমাসুন্দর দৃষ্টিতে এই ভুলগুলো দেখবে। তোমরা আমাদের সন্তান, অভিভাবক হিসেবে আমরা কাজ করে যাবো। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সব ধরনের সমস্যা আমরা সলভ করে দিবো।

তিনি আরও বলেন, অন্যায় আবদার করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাথা নত করবে না, একজনও যদি ন্যায্য কথা বলে তাহলে আমরা গুরুত্ব দিয়ে এটা সমাধানের ব্যবস্থা করবো। অন্যায়ের কাছে মাথা নত করি নাই, ভবিষ্যতেও করবো না। আমরা ন্যায় এবং সত্যের পথে থাকবো। আপনারা দেখতে পেয়েছেন সত্য এবং ন্যায় আজকে বিজয়ী হয়েছে, টিকে আছে। মিথ্যা আজকে পরাভূত হয়েছে।