বঞ্চিত শিশুদের শিক্ষার আলো পৌঁছে দিতে চাই : ছমির আলী (ভিডিওসহ)

বঞ্চিত শিশুদের শিক্ষার আলো পৌঁছে দিতে চাই : ছমির আলী (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক: সমাজের সুবিধা বঞ্চিত শিশু ও অসহায় পরিবারের ছেলে মেয়েদের মধ্যের শিক্ষার আলো ছড়িয়ে দিতে কাজ করছেন ব্রিটিশ নাগরিক আলহাজ ছমির আলী।

এরই লক্ষ্যে তিনি তাঁর নিজ এলাকা সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় প্রতিষ্ঠা করেছেন ‘মজিদপুর সমশের আলী হাফিজিয়া মাদরাসা ও এতিমখানা’। এতিমখানায় রয়েছে মনোরম পরিবেশে থাকা খাওয়ার সু ব্যবস্থা, যাতে কোনো খরচ বহন করতে হয় না শিক্ষার্থীদের। ২০১৭ সালে তাঁর বাবা মরহুম শমসের আলীর নামে পাগলা জগন্নাথপুর আউশকান্দি আঞ্চলিক মহাসড়কের পাশে ঐতিহ্যবাহী মজিদপুর গ্রামে প্রতিষ্ঠিত হয় মাদরাসাটি।

শুক্রবার রাতে জাগো সিলেটের সঙ্গে ভার্চুয়ালি আলাপচারিতায় এসব নিয়ে কথা বলেন জগন্নাথপুর ব্রিটিশ বাংলা এডুকেশন ট্রাস্টের ট্রাস্টি সমাজসেবী আলহাজ ছমির আলী।

তিনি জানান, মাদ্রাসা ও এতিমখানার পাশে রয়েছে আমার মালিকানাধীন সাফিয়া মার্কেট ও সায়েক কমিউনিটি সেন্টার। ১২ একর জমির ওপর প্রতিষ্ঠিত এসব স্থাপনার সঙ্গে রয়েছে ৫ টি মাছের খামার। এসব প্রতিষ্ঠানের আয়েই চলে মাদ্রাসার যাবতীয় কর্যাবলী।

মাদরাসার একাংশ

আপনার এত দূর আসার পেছনের গল্প শুনতে চাই? এ প্রশ্নের জবাবে শিক্ষানুরাগী ছমির আলী বলেন, দীর্ঘদিন ধরে দেশের হতদরিদ্র মানুষের জন্য কাজ করছি। নিজ এলাকায় প্রাতিষ্ঠানিক কিছু করার চিন্তা থেকে হতদরিদ্র পরিবারের সন্তানদের ইসলামি শিক্ষার জন্য মাদ্রাসা ও এতিমখানা করেছি। এছাড়াও ব্রিটিশ বাংলা এডুকেশন ট্রাস্টকে বিনামূল্যে জায়গা দান করেছি। আরো অনেক কিছুই করার স্বপ্ন আছে। তবে উপরওয়ালা কতটুকু রহম করেন, সেটি দেখার বিষয়।

ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে জানান তাঁর বিস্তর স্বপ্নের কথা। বলেন, এ প্রতিষ্ঠানকে আরো এগিয়ে নিয়ে যেতে ইচ্ছে রয়েছে। এখানে আমি কুরআন শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষার ব্যবস্থা করবো। কম্পিউটার প্রশিক্ষণের বিষয়ে চিন্তা আছে। তবে দেশে-বিদেশে সবার আন্তরিক সহযোগীতা লাগবে এসব করতে।

ব্রিটিশ নাগরিক আলহাজ ছমির আলীর এসব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অনেকে। স্থানীয়দের মতে, তিনি শিক্ষাক্ষেত্রে যে কর্মকাণ্ড করে যাচ্ছেন, এসব কর্মকাণ্ডে  উদ্বুদ্ধ  হয়ে আরো প্রবাসীরা এগিয়ে আসবেন। 

ভিডিও দেখতে ক্লিক করুন