অনন্ত বিজয় হত্যা মামলা: যুক্তিতর্ক পিছিয়েছে

অনন্ত বিজয় হত্যা মামলা: যুক্তিতর্ক পিছিয়েছে

সিলেটের বিজ্ঞান লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা মামলায় যুক্তিতর্ক পিছিয়েছে। আজ সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমীন বিপ্লবের আদালতে এ মামলার যুক্তিতর্ক উপস্থাপনের নির্ধারিত তারিখ থাকলেও আসামির আইনজীবীরা সময় প্রার্থনা করায় শুনানি পিছায়।

খবরের সত্যতা নিশ্চিত করে রাষ্ট্রপক্ষের বিশেষ আইনজীবী (পিপি) মুমিনুর রহমান টিটু বলেন, আসামিপক্ষ যুক্তিতর্ক উপস্থাপনে আরও সময় চাইলে শুনানি শেষে বিচারক আগামী ৮ মার্চ পরবর্তীতে সময় নির্ধারণ করেন।

এ সময় সময় আদালতে মামলার আসামি আবুল খায়ের রশীদ আহমদ ও সফিউর রহমান ফারাবী উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি মামলা সাফাই সাক্ষ্যগ্রহণ করা হয়। মামলায় রাষ্ট্রপক্ষের ২৯ জন সাক্ষীর মধ্যে ২৪ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে।

২০১৫ সালের ১২ মে কর্মস্থলে যাওয়ার পথে নগরীর সুবিদবাজারের নুরানি আবাসিক এলাকার বাসা থেকে কয়েকশ গজ দূরে অনন্ত বিজয়কে কুপিয়ে খুন করা হয়। এই ঘটনায় দায় স্বীকার করেছিল নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার বাংলা টিম।

নিহতের বড় ভাই রত্নেশ্বর দাশ বাদী হয়ে অজ্ঞাত চারজনকে আসামি করে মহানগর পুলিশের বিমানবন্দর থানায় মামলা করেন। ২০১৭ সালের ৯ মে সিআইডির পরিদর্শক আরমান আলী ৬ জনকে আসামি করে আদালতে সম্পূরক অভিযোগ দেন। আসামিদের মধ্যে রয়েছেন, শফিউর রহমান ফারাবী, মান্নান ইয়াহইয়া ওরফে মান্নান রাহী, আবুল খায়ের রশীদ আহমেদ, আবুল হোসেন ওরফে আবুল হুসাইন, হারুনুর রশীদ ও ফয়সল আহমদ।

এই মামলার আসামিদের মধ্যে ফারাবী ও আবুল খায়ের বর্তমানে কারাগারে রয়েছে। অপর আসামি মান্নান রাহী কারান্তরীণ অবস্থায় মারা গেছেন।

অপর তিন আসামি প্রথম থেকেই পলাতক রয়েছে। ২০১৭ সালের ২৩ মে অভিযোগ গঠনের মাধ্যমে বিচারকাজ শুরু হয়েছিল। ২০২০ সালে মামলাটি বিচারের জন্য সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে স্থানান্তরিত হয়।