প্রবাসীদের সেবায় সিলেট জেলা পুলিশের হটলাইন

প্রবাসীদের সেবায় সিলেট জেলা পুলিশের হটলাইন

প্রবাসীদের অভিযোগ শুনতে প্রবাসী কল্যাণ ডেস্কে ২৪ ঘণ্টা একটি হটলাইন নম্বর (০১৩২০-১১৭৯৭৯) চালু করেছে সিলেট জেলা পুলিশ। একই সঙ্গে বিদেশে গমনেচ্ছুদের জন্য ‘ওয়ানস্টপ সার্ভিস ফর পুলিশ ক্লিয়ারেন্স’ নামে আরও একটি হেল্প ডেস্ক চালু করা হয়েছে।

যারা আবেদন করতে জানেন না বা অনলাইনে আবেদন করতে গেলে মোটা অংকের টাকা নেওয়া রুখতে বিনা টাকায় ওই ডেস্কে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন পুলিশ সদস্যরা করে দেবেন।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সিলেট জেলা পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলনকক্ষে প্রেস ব্রিফিং করে সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন জেলার নতুন পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।

পুলিশ সুপার জানান, প্রবাসীরা দেশে এসে কোনো সমস্যায় পড়লে বা বিদেশ থেকেই কোনো সমস্যা সমাধানের বিষয়ে পুলিশকে অবগত করতে সিলেট জেলা পুলিশে প্রথমবারের মতো ‘প্রবাসী কল্যাণ ডেস্ক হটলাইন’ নামে সেবা চালু করেছে। এখন থেকে দিনরাত ২৪ ঘণ্টা যে কোনো প্রবাসী ০১৩২০-১১৭৯৭৯ হটলানইন নম্বরে সরাসরি অথবা হোয়াটসঅ্যাপ ও ভাইবার অ্যাপ ব্যবহার করে বিনা টাকায় কথা বলতে পারবেন।

প্রবাসী কল্যাণ ডেস্ক হটলাইনে কথা বলার জন্য সিলেটের নারী পুলিশ সদস্য নিয়োগ দেওয়া হয়েছে। যেন প্রবাসীরা সিলেটি ভাষায় স্বাচ্ছন্দে মনের কথাগুলো বলতে পারেন। প্রবাসীরা যতক্ষণ চাইবেন ততক্ষণই এ নম্বরে কথা বলতে পারবেন। ধৈর্য্য ধরে কথা শোনার জন্য হটলাইন অপারেটরদের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান এ পুলিশ কর্মকর্তা।

পুলিশ সুপার আরও বলেন, বিদেশে পড়তে যাওয়ার ক্ষেত্রে শিক্ষার্থী বা অনেক গমনেচ্ছুদের জন্য ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ লাগে। এ বিষয়ে অনেকে কম্পিউটারের দোকানে গিয়ে অতিরিক্ত টাকা খরচ করেন, এমনকি হয়রানিরও শিকার হন। এসব বিবেচনায় সিলেট জেলা পুলিশ এবার ‘ওয়ানস্টপ সার্ভিস ফর পুলিশ ক্লিয়ারেন্স’ সেবা চালু করেছে। এ ডেস্কে এসে যে কেউ অফিসকালীন সময়ে কোনো টাকা ছাড়াই এ সেবা নিতে পারবেন।